Unique gas stations
[adinserter block="1"]

Quora.com এ জিজ্ঞাসা করা হয়েছিল এই বিষয় নিয়েই যে কোন বিষয়টি জাপানকে অন্য দেশ থেকে বেশ ভিন্ন করে তুলেছে?

উত্তর দিয়েছেন, Rushabh Shah, B/E (IT) form Gandhinagar Institute of Technology (2018)

fuel tank
* ব্যতিক্রমী গ্যাস স্টেশন
জাপানের গ্যাস স্টেশনগুলোয় গ্যাস বহনকারী পাইপগুলো উপর থেকে ঝুলন্ত অবস্থায় থাকে। এতে করে গ্যাস ট্যাঙ্কের কাছাকাছি গাড়ি নিয়ে যাওয়ার ঝামেলা পোহাতে হয় না চালকদের।

 

chair
*খাঁজকাটা চেয়ার

আপনি আপনার ব্যাগটি চেয়ারের পেছনে ঝুলিয়ে রাখলেন, আর তা বারবারই মাটিতে পড়ে যাচ্ছে। পৃথিবীতে যত বিরক্তিকর ঝামেলা ছড়িয়েছিটিয়ে আছে, সেগুলোর মধ্যে এটি একটি। এই ঝামেলার সমাধান বের করেছে জাপান। তারা উদ্ভাবন করেছে এমন এক বিশেষ ধরনের চেয়ার, যার উপরের অংশে একটি বিশেষ খাঁজ কাটা রয়েছে। বেশ সুকৌশলী বটে।

 

foot spa 1
* ফুট স্পা’বিশিষ্ট ট্রেন

 

multifunctional toilet
* মাল্টি-ফাংশনাল টয়লেট
জাপানের টয়লেটগুলো অন্যান্য সাধারণ টয়লেটের প্রাথমিক ফাংশনের চেয়ে আরো কিছু অতিরিক্ত সেবা দিয়ে থাকে। অক্ষম ব্যক্তিদের জন্যে এটি বেশ সাহায্য করে, পরিচ্ছন্ন হতে সাহায্য করে, এমনকি তাদের কিছুটা তাপও দিয়ে থাকে; মোটকথা এটি সব কাজই করে থাকে। শুধু সকালবেলার নাস্তা করিয়ে দেয়ার কাজটি তারা আপনাকে করিয়ে দিতে পারে না, এই যা। যদিও জাপানিজ গবেষকেরা পরবর্তী পদক্ষেপ হিসেবে এর কথাও ভাবছে।

 

comfortable hotel
* যাদের পর্যাপ্ত ঘুমের প্রয়োজন, তাদের জন্যেই এই বিশেষ ধরনের হোটেল।

 

 

cat cafes
* ক্যাট ক্যাফে
বিড়াল হলো আরামপ্রিয়তা ও উষ্ণতার প্রতীক, এটি জাপানীরাও বেশ ভালোই জানে। এ কারণেই তারা এমন প্রচুর ক্যাফে খুলেছে যার মাঝে প্রতিদিনই প্রচুর সংখ্যক বিড়ালের উপস্থিতি লক্ষ্য করা যায়।

 

vending machines
* ভেন্ডিং মেশিন।
প্রচুর ভেন্ডিং মেশিনের ছড়াছড়ির জন্যে জাপান বেশ জনপ্রিয়। বেশিরভাগ ভেন্ডিং মেশিনগুলো কোল্ড ড্রিংকসেরই। তবে সেখানে এমন ভেন্ডিং মেশিনও আছে, যেখানে গরম খাবার, আইসক্রিম, সিগারেট, বই, পত্রিকা, ছাতা, এমনকি বিভিন্ন এডাল্ট প্রোডাক্টও পাওয়া যায়।

 

limited edition of kitkat
* কিটক্যাটের সীমিত সংস্করণ
জাপানের জন্যে বিশেষভাবে তৈরি কিটক্যাটের সীমিত সংস্করণটুকু বিদেশি পর্যটকদের জন্যে একটি জনপ্রিয় স্মারকবস্তু।

 

free tissues
* পথেঘাটে বিনামূল্যে টিস্যু বিতরণ
জাপানের সড়কগুলোয় বিনামূল্যে টিস্যু বিতরণের দৃশ্যটুকু প্রায়ই দেখা যায়। বিভিন্ন প্রতিষ্ঠান তাদের পণ্যের বিজ্ঞাপন-সম্বলিত ছোট কাগজের টুকরো এই টিস্যু প্যাকেজের ভেতর জুড়ে দেয়। তাতে করে এর ব্যবহারকারীরা টিস্যুর ব্যবহারের পাশাপাশি তাদের পণ্যের ব্যাপারেও একটি ধারণা পায়।

 

unmanned vegetables stand
* মানবহীন সবজি স্ট্যান্ড
জাপানের গ্রামগুলোর দিকে আপনি একটু পরপরই দেখবেন সবজির কিছু স্টল, যেখানে কোনো জ্বলজ্যান্ত বিক্রেতা নেই। সেখান থেকে আপনি সবজি কিনে এর মূল্যটুকু যথাস্থানে রেখে আসবেন। এটি এমন একটি বিক্রয় কৌশল, যা শুধু সকল ক্রেতাদের বিবেকবোধকে নাড়াই দেয় না, বরং তাদের মাঝে বিশ্বস্ততার গুণটিকেও বাড়িয়ে তুলে। অনেক বিদেশি পর্যটক এই সবজি স্ট্যান্ড দেখে নিশ্চিতভাবে প্রথমবার ধাক্কা খাবেই।

 

nose hair cutter 1
* নাকের লোম পরিষ্কারক যন্ত্র

 

 

super umbrella
* সুপার আমব্রেলা
যখন বৃষ্টি চারপাশ থেকে আপনাকে ঘিরে ফেলে, তখন প্রচলিত ছাতাগুলো আপনার হাতে থাকলেও তা কোনো কাজেই আসে না। আপনি তবুও ভিজে যান। এই বিব্রতকর পরিস্থিতি মোকাবিলার জন্যে জাপানীরা তাদের স্বভাবজাত কৌশলী মেধা দিয়ে এই ছাতার উদ্ভাবন করেছেন।

 

sleeping in the office
* অফিসে ঘুমিয়ে পড়া
অফিসে ঘুমিয়ে পড়ার বিষয়টিকে পশ্চিমা দেশগুলোয় খুব নেতিবাচক দৃষ্টিতে দেখা হয়। তারা একে মনে করে উদ্যমহীনতা, বসের দৃষ্টিতে ছোট হয়ে পড়া, কিংবা আরো খারাপ ধরনের কিছু। তবে জাপানিরা তাদের অফিসের কর্মচারীদের এই ঝিমিয়ে পড়াকে অনুমতি দেয়। কারণ তারা ধরে নেয়, যারা ঝিমিয়ে পড়ছে, তারা বেশ পরিশ্রমী। তাই নিজেদের পরিশ্রমী প্রমাণের জন্যে অনেকেই ঝিমিয়ে পড়ার ভান করে বসে।

 

shortest escaletor
* বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র এস্কেলেটর
বিশ্বের সবচেয়ে ক্ষুদ্র এস্কেলেটরের দেখা পাওয়া গিয়েছে জাপানের Kawasaki শহরের More’s Department Store এর নিচের তলায়। এর উচ্চতা মাত্র ৩৩ ইঞ্চি এবং এটির মাত্র পাঁচটি ধাপ রয়েছে।

তথ্যসূত্র :
* 16 Amazing Things From Japan That Should Be Everywhere on Earth (Brightside.me)
* 30 unexpected things you can only see in Japan (tsunagujapan.com)
* 25 Crazy Things You Will Only Find in Japan (list25.com)

অনুবাদ করেছেন : তানসীর আলম।

Other Blog Posts

কিছু দৈনন্দিন প্রয়োজনীয় টেকনোলজি

কিছু দৈনন্দিন প্রয়োজনীয় টেকনোলজি লাইফ হ্যাক

কিছু দৈনন্দিন প্রয়োজনীয় টেকনোলজি লাইফ হ্যাক নিয়ে পরামর্শ দিয়েছেন Tabassum Shin; যদি আপনি একটি ‘PDF’ ফাইল ডাউনলোড করেন এবং এর শেষে দেখতে পান, ‘.exe’ লেখা,

নেদারল্যান্ডে বাস করা

নেদারল্যান্ডে বাস করা কতটা খারাপ?

Quora.com –এ প্রশ্ন করা হয়েছিল, নেদারল্যান্ডে বাস করা কতটা খারাপ হতে পারে? এর একটি চমৎকার উত্তর দিয়েছেন-  Bas Leijser : নেদারল্যান্ড হলো পৃথিবীর মাঝে একটি নরকের

[adinserter block="1"]
Donate Sohopathi

Our team is working hard to improve our education sector.

Your small contribution could make a BIG difference.

Donation Amount

Payment Breakdown

You pay 10.00
Fee 5%
Processing fee: 2%
Service fee: 3%
0.5
Net payment 9.5
Share
Facebook
WhatsApp
LinkedIn
Email

Do you donate blood?

Join Rokto Team!
Learn more about Rokto www.rokto.co