Institute: Shahjalal University of Science and Technology (SUST)
Class: Honours 1st Year
Date: 16 Aug, 2018

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের, সিলেট – স্নাতক (সম্মান/ইঞ্জিঃ) ১ম বর্ষ ১ম সেমিস্টার ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি আবেদন শুরু হবে আগামী ২ সেপ্টেম্বর ২০১৮ থেকে ২৫ সেপ্টেম্বর ২০১৮ পর্যন্ত। ভর্তি পরীক্ষা আগামী ১৩ অক্টোবর শনিবার অনুষ্ঠিত হবে।

এ বছরের ভর্তি পরীক্ষায় প্রথমবারের মতো চা শ্রমিক কোটা অন্তর্ভুক্তি ছাড়াও বেশকিছু পরিবর্তন এসেছে। বিষয়টি নিশ্চিত করেছেন ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. শামসুল হক প্রধান।

ড. শামসুল হক প্রধান জানান, এবারের ভর্তি পরীক্ষায় গতবারের থেকে সর্বমোট ১৪টি আসন বৃদ্ধি করা হয়েছে যার মধ্যে চারটি চা শ্রমিক কোটায়, বাকি ১০টি বি ইউনিটের বিভিন্ন বিভাগে।

প্রতিবছর টেলিটকের মাধ্যমে ভর্তি আবেদন করা গেলেও এ বছর আবেদন করতে হবে শাবিপ্রবির নিজস্ব ওয়েবসাইট থেকে। ফি প্রদান করতে হবে বিকাশ বা রকেটের মাধ্যমে।

In 2018, University of Grant Commission (UGC) approved 41 Public University in Bangladesh. See all Public University Admission information, circular, notice, guideline 2018-2019 in one page.

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যাঃ

শাহজালাল-বিজ্ঞান-ও-প্রযুক্তি-বিশ্ববিদ্যালয়

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য যোগ্যতাঃ

শাহজালাল-বিজ্ঞান-ও-প্রযুক্তি-বিশ্ববিদ্যালয়

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট – স্নাতক (সম্মান/ইঞ্জিঃ) ১ম বর্ষ ১ম সেমিস্টার ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইতিহাসঃ

বাংলাদেশের শ্রেষ্ঠ পাবলিক বিশ্ববিদ্যালয মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অন্যতম। এটি (শাবিপ্রবি এবং সাস্ট নামেও পরিচিত), সিলেট, বাংলাদেশ এ অবস্থিত একটি সরকারি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মাধ্যম ইংরেজী। এটি এশিয়া মহাদেশের অন্যতম বড় একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের অন্যতম তথ্যপ্রযুক্তি সম্বৃদ্ধ একটি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশে প্রথমবারের মত সমন্বিত সম্মান কোর্স চালু করার পাশাপাশি ১৯৯৬-৯৭ সেশন থেকে স্নাতক কোর্সে সেমিস্টার পদ্ধতির(আমেরিকান সেমিস্টার পদ্ধতি) প্রবর্তন করে। এছাড়া বাংলাদেশের একমাত্র সার্চ ইঞ্জিন “পিপীলিকা” সেটিও এই বিশ্ববিদ্যালয়ের অবদান যা ২০১৩ সাল থেকে চালু হয়ে এপর্যন্ত সফল ভাবে তথ্য সেবা প্রদান করছে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, প্রকৌশল শাস্ত্রে বিশেষ অবদান প্রদানকারী ও বাংলাদেশে নেতৃত্ব স্থানীয় এ বিশ্ববিদ্যালয়টি ২৫শে আগষ্ট ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত হয় এবং ১৯৯১ সালের ১৩ ফেব্রুয়ারি তিনটি বিভাগ নিয়ে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হয়। এর ক্যাম্পাসটি সিলেট শহর হতে প্রায় ৫ কিলোমিটার দূরে কুমারগাঁওয়ে অবস্থিত। বিশ্ববিদ্যালয়ে ৬টি অনুষদের অধীনে ২৮ টি ডিপার্টমেন্ট রয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় সমবর্তন অনুষ্ঠিত হয় যথাক্রমে ২৯ এপ্রিল ১৯৯৮ এবং ৬ ডিসেম্বর ২০০৭ সালে। এছাড়া সর্বোচ্চ সংখ্যক গবেষনাপত্র সম্পাদনের মাধ্যমে ওয়েবমেট্রিক্স র‌্যাঙ্কিং এ এই বিশ্ববিদ্যালয় খুব ভাল অবস্থান দখল করে আছে।বর্তমানে বাংলাদেশের সবগুলো বিশ্ববিদ্যালয়ের মধ্যে এই বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটরাই সবচেয়ে বেশি বিশ্বের অন্যান্য দেশে উচ্চশিক্ষা ও গবেষণার কাজে নিয়োজিত আছেন।